শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
পিইসি জেএসসি জেডিসির ফল ৩০ ডিসেম্বর

পিইসি জেএসসি জেডিসির ফল ৩০ ডিসেম্বর

নিজস্ব প্রতিনিধি : এবার দেশে প্রথমবারের মতো একই দিনে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল ঘোষণা করা হবে। আগামী ৩০ ডিসেম্বর শনিবার প্রকাশ হবে ক্ষুদে শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষা খ্যাত এসব পরীক্ষার ফল।

 

 

 

বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জানিয়েছেন, আগামী ৩০ ডিসেম্বর শনিবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৭ এর ফল প্রকাশ করা হবে।

 

 

 

তিনি আরো বলেন, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান ওই দিন দুপুরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করবেন। একই দিন সকাল ১১টায় গণভবনে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ ও ফলের পরিসংখ্যান হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফল প্রকাশ ও ফলের পরিসংখ্যানের কপি হস্তান্তর করা হবে।

 

 

 

প্রসঙ্গত, এবার বাংলাদেশের ৭ হাজার ২৬৭টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পঞ্চম শ্রেণি পড়ুয়া ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন ক্ষুদে শিক্ষার্থী প্রাথমিক সমাপনী এবং ২ লাখ ৯১ হাজার ৫৬৬ জন ইবতেদায়ী পরীক্ষায় অংশ নেয়।

 

 

 

এ পরীক্ষায় গত বছর ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন অংশ নিয়েছিল। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ১ লাখ ৩৪ হাজার ২১৩ জন। ২০১৫ সালে ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন সমাপনী পরীক্ষা দিয়েছিল।

 

 

এদিকে, চলতি সপ্তাহেই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছিলেন, ৩০ ডিসেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল ঘোষণা করা হবে। ফলে একই দিনে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা এবং জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হচ্ছে।

 

 

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পাঠ্যপুস্তক উৎসবকে সামনে রেখে ফল ঘোষণার জন্য এ দিন নির্ধারণ করা হয়েছে।

 

 

উল্লেখ্য, এবার অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি এবং জেডিসি পরীক্ষায় ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। গত ১ নভেম্বরে পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৮ নভেম্বর।

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel