মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
স্বেচ্ছায় যৌনকর্ম করা কী অপরাধ? মা দিবসে মায়েদের নিয়ে ইবি রোটার‍্যাক্ট ক্লাবের ক্রীড়া ও ফল উৎসব নারী শিশু আইনে মিথ্যা মামলায় জামিন ও মুক্তির উপায়! ইবিতে ‘প্লান্ট সাইন্স’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার  শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয় চেকের মামলায় সাফাই সাক্ষী বনাম আসামীর নির্দোষিতা! খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। কুমারখালীতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত। ম্যাজিস্ট্রেট ও পুলিশের নিকট দোষস্বীকারে সাক্ষ্যগত মূল্য বনাম বাস্তবতা!
কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতিতে সিরাজ প্রামাণিকের আইন গ্রন্থের মোড়ক উন্মোচন

কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতিতে সিরাজ প্রামাণিকের আইন গ্রন্থের মোড়ক উন্মোচন

SAMSUNG DIGITAL CAMERA

 

ষ্টাফ রিপোর্টারঃ কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতিতে বাংলাদেশ সুপ্রীম কোর্ট ও কুষ্টিয়া জজ কোর্টের তরুণ আইনজীবী, গবেষক ও আইনগ্রন্থ প্রণেতা সিরাজ প্রামাণিক এর ‘স্বীকারোক্তি ও দোষস্বীকারোক্তিমূলক জবানবন্দি’ আইনগ্রন্থের মোড়ক উন্মোচিত হয়েছে। গতকাল কুষ্টিয়া আইনজীবী সমিতির বার বার নির্বাচিত সাবেক সম্পাদক নুরুল ইসলাম দুলালের নেতৃত্বে শতাধিক আইনজীবীর উপস্থিতিতে ও নারী শিশু স্পেশাল পিপি আকরাম হোসেন দুলালের সঞ্চালনায় এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জেলার সিনিয়র আইনজীবীগণ বইটির উপর আলোচনায় অংশ নেন। ‘স্বীকারোক্তি ও দোষস্বীকারোক্তিমূলক জবানবন্দি এবং নির্যাতন ও হেফাজতে মৃত্যু’ বইটি প্রকাশ করেছেন সুরভী বুক হাউজ। দোষস্বীকারোক্তি একটি ভয়ঙ্কর শব্দ, যদি তা হয় ভীতিপ্রদর্শণপূর্বক। একটি দেশে, একটি সমাজে সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজন ব্যাপক জনগোষ্ঠীর আইন সম্পর্কে সচেতনতা। যে সমাজে আইনের শাসন নেই, সে সমাজ সভ্য বলে বিবেচিত নয়। একটি সচেতন জনগোষ্ঠীই পারে সমাজে আইনের শাসন প্রতিষ্ঠা করতে। কিন্তু এখানে আইনের শাসন, ন্যায়বিচার তথা মানবাধিকার-এ ধারণাগুলো প্রকৃতরুপে বিকশিত হতে পারেনি। এ বাস্তবতার নিরিখেই ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারার অপপ্রয়োগ নিয়ে লেখকের এ লেখা। আশা করি, এ বইখানি দেশে আইন ও মানবাধিকার সচেতন একটি জনগোষ্ঠী সৃষ্টি করতে অবদান রাখতে পারবে। তাঁর লেখায় অনুসন্ধান ও গবেষণা যেমন প্রাধান্য পেয়েছে, তেমনি ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারা নিয়ে বাস্তব চিত্রও তিনি ফুটিয়ে তুলতে পেরেছেন। এটা নিঃসন্দেহে লেখকের দূরদৃষ্টি ও অভিজ্ঞতার ফসল। আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় বইটি কার্যকরী ভূমিকা পালন করবে।

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel