শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
স্বেচ্ছায় যৌনকর্ম করা কী অপরাধ? মা দিবসে মায়েদের নিয়ে ইবি রোটার‍্যাক্ট ক্লাবের ক্রীড়া ও ফল উৎসব নারী শিশু আইনে মিথ্যা মামলায় জামিন ও মুক্তির উপায়! ইবিতে ‘প্লান্ট সাইন্স’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার  শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয় চেকের মামলায় সাফাই সাক্ষী বনাম আসামীর নির্দোষিতা! খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। কুমারখালীতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত। ম্যাজিস্ট্রেট ও পুলিশের নিকট দোষস্বীকারে সাক্ষ্যগত মূল্য বনাম বাস্তবতা!
রবিবার থেকে ৪৮ ঘন্টা পরিবহন ধর্মঘটের ডাক দিলো শ্রমিক ফেডারেশন

রবিবার থেকে ৪৮ ঘন্টা পরিবহন ধর্মঘটের ডাক দিলো শ্রমিক ফেডারেশন

স্টাফ রিপোর্টারঃ আজ (রবিবার) সকাল ৬ টা থেকে ৪৮ ঘন্টা সারাদেশে  পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। তারা আট দফা  দাবিতে এই কর্মবিরতির পালনের ঘোষনা দিয়েছে।  সড়ক পরিবহন আইন -২০১৮ এর কিছু ধারা শ্রমিকদের সার্থবিরোধী উল্লেখ করে তা সংশোধনের জন্য এই কর্মবিরতির  পালনের ডাক দিয়েছে সংগঠনটি।

গত ২৭ অক্টোবার (শনিবার) এ তথ্য জানানো হয় ফেডারেশনটির সভাপতি সংসদ সদস্য ওয়াজিউদ্দিন খান ও সাধারন সম্পাদক উছমান আলী সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

এই সংবাদ বিজ্ঞপ্তি তে বলা হয় যে, গত ১৯ শে সেপ্টেম্বর জাতীয় সংসদে  সড়ক পরিবহন আইন-২০১৮ পাস হয়েছে। এ আইনে শ্রমিক স্বার্থ রক্ষার ধারা যেমন রয়েছে তেমনি শ্রমিক স্বার্থ পরিপন্থী ধারাও রয়েছে। এতে আরো বলা হয়েছে সড়ক দূর্ঘটনাকে দূর্ঘটনা হিসাবে গণ্য না করে তা অপরাধ হিসাবে গণ্য করা হয়েছে।  এই আইনে পরিবহন শ্রমিকরা দূর্ঘটনার মামলায় অপরাধী হয়ে ফাঁসির ঝুঁকিতে রয়েছে। এমইভাবে অতঙ্কগ্রস্ত ও অনিশ্চিত ভাবে পেশায় নিয়োজিত হয়ে দায়িত্ব পালন করা শ্রমিকদের পক্ষে সম্ভব হচ্ছে না। এর কারনে আমাদের সামনে আন্দোলন ছাড়া আরো কোন পথ খোলা নেই।

পরিবহন শ্রমিকদের ঘোষিত আট দফাঃ

(১) সড়ক দুর্ঘটনায়  সকল মামলা জামিনযোগ্য  করতে হবে।

(২) শ্রমিকের অর্থদন্ড ৫ লাখ টাকা  না করা।

(৩) সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে।

(৪) পরিবহন শ্রমিকদের শিক্ষাগত যোগ্যতা ৫ শ্রেণি করতে হবে।

(৫) ওয়েস্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল করা।

(৬) সড়কে পুলিশ হয়রানি বন্ধ করা।

(৭) শ্রমিকের নিয়োগপত্র সংশ্লিষ্ট  ইউনিয়নের সভাপতি/ সাধারন সম্পাদক দ্বারা সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে।।

(৮) শ্রমিকদের প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স প্রদান ও লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে অনিয়ম বন্ধ করতে হবে।

 

 

 

 

 

 

 

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel