বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রপতির পদত্যাগ ইস্যুতে সংবিধান, আইনী নৈরাজ্য ও অতীত ইতিহাস! শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতির মিথ্যাচার বনাম সাংবিধানিক সমাধান! সহায় সম্পত্তি পুণ্যের কাজে ওয়াক্ফ গঠন ও প্রাসঙ্গিকতা! শেকড়ের সন্ধানে সাঁইজির ধামেঃ লালন কি জাত সংসারে— রক্তাক্ত মাহমুদুর রহমানের কুষ্টিয়ায় আগমন বনাম দুধের মাছিদের আনাগোনা! জনপ্রশাসন, জেলা প্রশাসক ও স্যার সম্বোধন কতটা সংবিধান ও আইনসম্মত! ক্রেতা ঠকে গেলে বিক্রেতার বিরুদ্ধে যত আইনগত প্রতিকার! আইনে জামিন চর্চা বনাম বিচারকের পদত্যাগের দাবীতে আদালত প্রাঙ্গণে বিক্ষোভ! নিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের থেকেই ভিসি নিয়োগের অনুরোধ ইবি শিক্ষকদের সংবিধান সংস্কারঃ সংশোধন না-কি পুনর্লিখন? 
জাতিসংঘের এক পরিসংখ্যানে দেখা গেছে সারা বিশ্বে পরিবারের সদস্যদের হাতে খুন হচ্ছেন গড়ে ১৩৭ জন নারী

জাতিসংঘের এক পরিসংখ্যানে দেখা গেছে সারা বিশ্বে পরিবারের সদস্যদের হাতে খুন হচ্ছেন গড়ে ১৩৭ জন নারী

ইন্টারন্যাশনাল ডেস্কঃ সারা বিশ্বে প্রতিদিন পুরুষ সঙ্গী অথবা পরিবারের সদস্যদের হাতে খুন হচ্ছেন গড়ে ১৩৭ জন নারী।এটি সামনে এসেছে জাতিসংঘের গবেষণার মাধ্যমে।

এই পরিসংখ্যান তুলে ধরেছে জাতিসংঘের ড্রাগ ও অপরাধ সংক্রান্ত দফতর তাদের এক গবেষণায়।তারা বলছে, এসব তথ্য থেকে বোঝা যায় নারীরা যে বাড়িতে থাকেন সেই বাড়িতেই তাদের নিহত হওয়ার ঝুঁকি হয়তো অনেক বেশি।

গবেষণায় বলা হয়েছে, গত বছর অর্থাৎ ২০১৭ সালে সারা বিশ্বে ৮৭ হাজার নারী নিহত হয়েছেন। তাদের অর্ধেকেরও বেশি মারা গেছেন তাদেরই ঘনিষ্ঠ লোকজনের হাতে।

জাতিসংঘের এই পরিসংখ্যান অনুসারে, প্রায় ৩০ হাজার নারী নিহত হয়েছেন তাদের খুব কাছের সঙ্গী এবং বাকি ২০ হাজার মারা গেছেন তাদেরই কোন না কোন আত্মীয়র হাতে।

জাতিসংঘের ড্রাগ ও অপরাধ সংক্রান্ত দফতরের সংগৃহীত তথ্যে দেখা গেছে, ইচ্ছাকৃত হত্যাকাণ্ডের হিসেবে পুরুষের খুন হওয়ার হার নারীর তুলনায় চারগুণ বেশি। তারা বলছেন, সারা বিশ্বে প্রতি ১০টি হত্যাকাণ্ডের মধ্যে আটজনই পুরুষ যারা অন্যের হাতে খুন হচ্ছেন।

তবে ওই একই প্রতিবেদনে বলা হচ্ছে, ঘনিষ্ঠ কোন পুরুষ সঙ্গী বা পার্টনারের হাতে খুন হওয়া প্রতি দশজন মানুষের মধ্যে আটজনেরও বেশি নারী। রিপোর্ট বলছে, ঘনিষ্ঠ পার্টনারের সহিংসতার কারণে প্রচুর সংখ্যক নারীকে প্রাণ হারাতে হচ্ছে।

সরকারি সূত্র থেকে পাওয়া তথ্য থেকে ওই প্রতিবেদনটি তৈরি করেছে জাতিসংঘ। ২০১৮ সালের ১ অক্টোবর সারা বিশ্বে যতো নারী অন্য একজনের হাতে নিহত হয়েছেন সেগুলো বিশ্লেষণ করা হয়েছে। এতে দেখা গেছে, ২১টি দেশে ৪৭ জন নারী পুরুষের হাতে নিহত হয়েছেন। এসব হত্যাকাণ্ডের ব্যাপারে এখনও তদন্ত চলছে।

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel