রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
বিচারক ও আইনজীবীঃ কার মর্যাদা ক্ষমতা কতটুকু? দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুলের এসএসসি পরিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত দৈনিক সূত্রপাত পত্রিকার ১যূগ পূর্তি উদযাপন কুষ্টিয়ায় নাইট ক্রিকেট টুর্নামেন্ট ২০২৪ এর শুভ উদ্বোধন কুষ্টিয়ায় খাজানগর প্রাইম ল্যাবরেটরি স্কুলে পিঠা উৎসব দৌলতপুরে মাহিম ফ্যাশন লিমিটেড গোল্ডেন কাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন অনুষ্ঠান কুষ্টিয়ায় যুবকের খণ্ডিত লাশ উদ্ধার : সাবেক ছাত্রলীগ নেতাসহ আটক- ৫ জয় নেহাল মানবিক ইউনিটের উদ্দ্যোগে থানাপাড়া  প্রাক প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে শীতবস্ত্র বিতরণ কুষ্টিয়া সদর উপজেলা পরিষদ নির্বাচনে আলোচনায় সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী খাজানগরের এনামুল চবির উপাচার্যের দৌড়ে এবার বিতর্কিত অধ্যাপক
জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধানঃ বইয়ের সার্বিক পর্যালোচনা

জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধানঃ বইয়ের সার্বিক পর্যালোচনা

 

এ্যাডভোকেট শাতিল আহমেদ:
ভুমি আমাদের দেশের একটি মূল্যবান সম্পদ। দেশের শতকরা ৮০ জন মানুষই ভুমির উপর নির্ভর করে বেঁচে আছে। ভূমির উপর এরুপ নির্ভরতার কারণে ভুমির মূল্য দিন দিন বেড়েই চলেছে। এছাড়াও এদেশের জনসংখ্যা দিন দিন বাড়ছে। মাথাপিছু জমির পরিমান কমে যাচ্ছে। ভুমি প্রতিনিয়ত হস্তান্তরিত হচ্ছে। এরুপ বারবার হস্তান্তরের ফলে ভুমির মালিকানা নিয়ে বিরোধের সৃষ্টি হচ্ছে। এর অন্যতম কারণ ভুমি ও এ সংক্রান্ত আইন- কানুন সম্পর্কে মানুষের অজ্ঞতা। ভুমি সম্পর্কে আইন-কানুন জানার জন্য তেমন বই বাজারে পাওয়া যায়না। তবে যে বইগুলো বাজারে পাওয়া যায় তা সাধারণ মানুষের সহজবোধ্য নয় । অনেকাংশে তা আইনজীবী ও আইনের ছাত্রছাত্রীদের উপযোগী করে লেখা। তবে আশার বাণী হল আইনজীবী, আইনের ছাত্রছাত্রীসহ সাধারণ মানুষের সহজপাঠ্য ও সহজবোধ্য একমাত্র ভুমি ও জমাজমি সংক্রান্ত আইন ও আইনী সমাধানের বই হল “ জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধান। ” বইটির লেখক বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিজ্ঞ আইনজীবী পি.এম. সিরাজুল ইসলাম (সিরাজ প্রামাণিক)। বইিিট প্রকাশ করেছে বাংলাদেশের অন্যতম আইনের বই প্রকাশনা সংস্থা “ইউনিক ল’ বুক হাউস” ।

বইটির লেখক পি.এম. সিরাজুল ইসলাম কুষ্টিয়া জেলার খোকসা থানার মালিগ্রাম এ জন্মগ্রহণ করেন। ছোটবেলা নিজগ্রামেই তার বেড়ে ওঠা। প্রথার বাইরে কথা বলার আঁতলেমী থেকে কলেজ জীবনেই সাংবাদিকতায় জড়িয়ে পড়েন। নিয়মিত কলাম লিখে চলেছেন দৈনিক যুগান্তর, দৈনিক বাংলাদেশ প্রতিদিন, দি ডেইলী সান, দি ডেইলী অবজারভারসহ একাধিক জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকায়। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতোকোত্তর ডিগ্রী অর্জনকারী এ লেখক কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রী অর্জন করেন। বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে পি.এইচ.ডি গবেষণারত রয়েছেন। লেখক আইনবিষয়ক বিভিন্ন সভা-সেমিনারে যোগ দিতে বেড়িয়েছেন ভারত, নেপাল, মালয়েশিয়া ও থাইল্যান্ড। শিশু অধিকার নিয়ে কলাম লেখায় পেয়েছেন “জাতীয় শিশু পদক-২০১৫”।

“জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধান” বইটিতে জমি-জমা সম্পর্কে বিশদ আলোচনা করা হয়েছে। ড্রাফটিং, জবাব ও উচ্চ আদালতের সর্বশেষ সিদ্ধান্ত সন্নিবেশিত করা হয়েছে যা একজন নবীন-প্রবীণ আইনজীবীর জন্য অত্যন্ত সহায়ক হবে বলে বিশ্বাস করি। এছাড়াও ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২১ এর সংযোজন যা সাধারন মানুষ ভুমি সম্পর্কিত অপরাধের প্রতিকার সম্পর্কে বিস্তর ধারণা লাভ করতে সক্ষম হবে। বইটিতে বিভাগ বন্টন, স্বত্ব প্রচার, চুক্তি বাস্তবায়ন, দলিল বাতিল, দলিল সংশোধন, নিষেধাজ্ঞা, রেকর্ড ও খতিয়ানে ভূল, দখল উদ্ধার, প্রিয়েমশন, দান, হেবা, জমি রেজিষ্ট্রি, খাস জমি, নিলাম, ইজমেন্ট রাইট, এনিমি প্রপার্টি , সার্ভিস ম্যাটার ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা একজন পাঠক সহজভাবে বুঝতে সক্ষম হবে।
আমি নিজেও লেখকের বিভিন্ন বইয়ের নিয়মিত পাঠক। আইনের বই যে এত সহজ ও সুন্দর করে পাঠকের কাছে তুলে ধরা যায়, তা লেখকের বিভিন্ন বই না পড়লে বোঝা যেত না। পরিশেষে, লেখক ও তাঁর “জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধান” বইটির সার্বিক মঙ্গল কামনা করি।

 

লেখকঃ কুষ্টিয়া জজ কোর্টের আইনজীবী ও কলাম লেখক

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel