শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
উত্তর কোরিয়ার নতুন ধরণের ক্ষেপনাস্ত্র পরীক্ষা, জাপানের সমালোচনা

উত্তর কোরিয়ার নতুন ধরণের ক্ষেপনাস্ত্র পরীক্ষা, জাপানের সমালোচনা

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ উত্তর কোরিয়া । বলা হচ্ছে, আজকে যেটি ছোড়া হয়েছে এটি ‘নতুন ধরনের’ একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে গিয়ে আছড়ে পড়লে অত্যন্ত কড়া ভাষায় নতুন পরীক্ষার সমালোচনা করেছে জাপান।

এই ক্ষেপণাস্ত্র ছোড়ার পর জাপানে আতঙ্ক সৃষ্টি হয়। এটি দেশটির হোকাইদো দ্বীপে আঘাত হানবে। এই আতঙ্ক থেকে সেখানকার বাসিন্দাদের সাময়িক সময়ের জন্য সরে যাওয়ার নির্দেশনা দিতেও বাধ্য হয়েছিল স্থানীয় প্রশাসন। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি উত্তরের রাজধানী পিয়ংইয়ং থেকে স্থানীয় সময় সকাল ৭টা ২৩ মিনিটে ছোড়া হয়। তিনি আরও জানিয়েছেন, তাদের ধারণা, মধ্য অথবা দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি কোরিয়া উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী জলসীমায় ১ হাজার কিলোমিটার দূর পর্যন্ত উড়ে যায়; এরপর এটি সাগরে আছড়ে পড়ে। নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষাকে ‘গুরুতর উস্কানিমূলক’ হিসেবে উল্লেখ করেছেন তিনি জাপানও জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি সাগরে আছড়ে পড়েছে, তবে এটি ঠিক কোথায় পড়েছে এ বিষয়ে কিছু জানায়নি দেশটি।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ওয়াইটিএন একজন সামরিক কর্মকর্তার বরাতে জানিয়েছে, উত্তর কোরিয়া আজ যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে, এটি নতুন ধরনের কোনো ক্ষেপণাস্ত্র হবে। কয়েকদিন আগে নতুন ক্ষেপণাস্ত্র প্রদর্শন করে দেশটি। সেগুলোর একটিরই পরীক্ষা আজ চালিয়েছে পিয়ংইয়ং। ওই সামরিক কর্মকর্তা আরও জানিয়েছেন, পরীক্ষা চালানো নতুন এ অস্ত্রটি সলিড-ফুয়েল চালিত ক্ষেপণাস্ত্র হতে পারে। সলিড-ফুয়েল প্রযুক্তির রকেট সহজে পরিবহন ও দ্রুতগতিতে ছোড়া যায়। এগুলো তরল-ফুয়েল সমৃদ্ধ রকেট থেকে হালকা হয়। সূত্র: আল জাজিরা।

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel