মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতির মিথ্যাচার বনাম সাংবিধানিক সমাধান! সহায় সম্পত্তি পুণ্যের কাজে ওয়াক্ফ গঠন ও প্রাসঙ্গিকতা! শেকড়ের সন্ধানে সাঁইজির ধামেঃ লালন কি জাত সংসারে— রক্তাক্ত মাহমুদুর রহমানের কুষ্টিয়ায় আগমন বনাম দুধের মাছিদের আনাগোনা! জনপ্রশাসন, জেলা প্রশাসক ও স্যার সম্বোধন কতটা সংবিধান ও আইনসম্মত! ক্রেতা ঠকে গেলে বিক্রেতার বিরুদ্ধে যত আইনগত প্রতিকার! আইনে জামিন চর্চা বনাম বিচারকের পদত্যাগের দাবীতে আদালত প্রাঙ্গণে বিক্ষোভ! নিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের থেকেই ভিসি নিয়োগের অনুরোধ ইবি শিক্ষকদের সংবিধান সংস্কারঃ সংশোধন না-কি পুনর্লিখন?  সেনাবাহিনীর বিচারিক ক্ষমতাঃ আইন কি বলে?
দুই শিশু আদালত চালু হল চট্টগ্রামে

দুই শিশু আদালত চালু হল চট্টগ্রামে

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম মহানগর ও জেলা আদালতের আওতাধীন দু’টি আলাদা শিশু আদালত চালু হয়েছে। শনিবার (১৩ অক্টোবর) দুপুরে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন আদালত দু’টির উদ্বোধন করেন।

নতুন আদালত ভবনের তৃতীয় ও চতুর্থ তলায় শিশু আদালত দু’টি স্থাপন করা হয়েছে। সুপ্রিম কোর্টের স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটস এবং ইউনিসেফ বাংলাদেশ যৌথভাবে শিশু আদালতের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে।

 

এতে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বর্তমান সরকার শিশু সুরক্ষা ও শিশু অধিকার নিশ্চিত করতে প্রতিবন্ধী অধিকার ও সুরক্ষা আইন, শিশু আইন ও নিউরো ডেভেলপমেন্টাল সুরক্ষা ট্রাস্ট আইন প্রণয়নসহ বেশকিছু আইন সংস্কার করেছে। কিন্তু শুধু আইন নয়, শিশুদের অধিকার ও সুরক্ষার বিষয়ে আমাদের দৃষ্টি পাল্টাতে হবে।”

অনুষ্ঠানে বিচারপতি শেখ হাসান আরিফ বলেন, ১৯৮৯ সালে জাতিসংঘ শিশু অধিকার সনদ রচিত হওয়ার বহু আগেই ১৯৭৪ সালে বঙ্গবন্ধুর সরকার শিশু আইন প্রণয়ন করে। সুপ্রিম কোর্টের স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস বর্তমানে ইউনিসেফ এর সহায়তায় বাংলাদেশে শিশু সুরক্ষার বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে বিচারপতি নাঈমা হায়দার বলেন, ‘শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করে বিচারকাজ পরিচালনার ক্ষেত্রে চট্টগ্রাম জাজশিপের উদ্যোগ প্রংশসনীয়।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি খিজির আহমেদ চৌধুরী এবং চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন, ইউনিসেফ বাংলাদেশ এর কান্ট্রিহেড মি. এডওয়ার্ড, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড.শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, সাধারণ সম্পাদক অ্যাড. নাজিম উদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক অ্যাড.আবু হানিফ, জেলা পাবলিক প্রসিকিউটর অ্যাড. এ কে এম সিরাজুল ইসলাম, জিপি অ্যাড. নাজমুল আহসান খান প্রমুখ।

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel