শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ০৯:০০ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 


তিউনিসিয়ায় পাস হলো সম্পত্তিতে নারী-পুরুষের সমান অধিকার বিল

তিউনিসিয়ায় পাস হলো সম্পত্তিতে নারী-পুরুষের সমান অধিকার বিল

ছবি ইন্টারনেট থেকে প্রাপ্ত

ইন্টারন্যাশনাল ডেস্কঃ সম্পত্তিতে নারী-পুরুষের সমান অধিকার বিল পাশ করল তিউনিসিয়ায়। তিউনিসিয়াই আরব বিশ্বের প্রথম দেশ যেখানে সম্পত্তিতে নারী-পুরুষের সমান অধিকার বিল পাশ হয়েছে। এর মাধ্যমে উত্তরাধিকার পাওয়া সম্পত্তির নারী-পুরুষেরা সমান ভাগে ভাগ পাবেন।

গত শুক্রবার (২৩ নভেম্বর) দেশটির মন্ত্রীসভা পরিষদ নতুন এই বিল পাস করে। বিলটি পাস করার আগে দেশটির মন্ত্রীসভায় ব্যাপকভাবে আলোচনা করা হয়।

দেশটির প্রেসিডেন্ট বেজি ক্যাড এসেবসি ২০১৭ সালের আন্তর্জাতিক নারী দিবসে প্রথমবারের মত এই বিল তৈরি করার জন্য পরামর্শ দেন।

তিউনিসিয়ার অনেক মুসলিম এই বিলের বিরোধিতা করে আসছিলন। তাদের অভিযোগ নতুন এই আইন ইসলাম বিরোধী। তবে প্রেসিডেন্টের পক্ষ থেকে বলা হয়, কেউ চাইলে সম্পত্তির ভাগ ইসলাম মোতাবেক করতে পারবেন।

এছাড়া ২০১৭ সালে প্রেসিডেন্ট এসেবসি দেশটির নাগরিকদের ব্যক্তিস্বাধীনতা নিশ্চিত করার জন্য স্বতন্ত্র স্বাধীনতা ও সমানাধিকার কমিটি গঠন করেন।

তিনি আরো বলেন, তিউনিসিয়া সংবিধান দেশটির নাগরিকদের মতামতের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। এছাড়া নাগরিকদের সমানাধিকার নিশ্চিত করতে বদ্ধ পরিকর।

তারই ধারাবাহিকতায় সম্পত্তিতে নারীপুরুষের সমান অধিকার বিল পাস হয়েছে বলে জানানো হয়।

তবে ২০১৭ সালে তিউনিসিয়ায় এক জরিপে উঠে আসে ভিন্ন চিত্র। জরিপে দেশটির ৬৩ শতাংশ নাগরিক এই বিল নিয়ে বিপক্ষে রায় দেয় যার মধ্যে ৫২ শতাংশই ছিলেন নারী।

সুত্রঃ খবর ইন্টারনেট থেকে প্রাপ্ত

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel