শনিবার, ১১ এপ্রিল ২০২০, ১২:৩১ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
চারদিকে উৎপাত, বিরক্তি, উপদ্রব ধৈর্য্য ধরুণ : আইনগত প্রতিকার আছে কুষ্টিয়া আইনজীবী সমিতির অনুকরণীয় দৃষ্টান্ত : আইনজীবীদের দূর্যোগকালীন ভাতা প্রদান প্রসঙ্গ করোনা ভাইরাসঃ হক কথা, সত্য কথা ও প্রাসঙ্গিকতা প্রসঙ্গ করোনা ভাইরাসঃ আল্লাহ যা করে মঙ্গলের জন্যই করে করোনা, ন্যায়বিচার, লকডাউন, খাদ্যাভাব ও শাস্তি! তালগাছটি আমার মনোভাব থেকে বেরিয়ে আসার কার্যকরী উপায় বিকল্প বিরোধ নিষ্পত্তি! কুষ্টিয়ার কৃতি সন্তান প্রকৌশলী বশির উদ্দিনের উদ্যোগে খাবার বিতরন করোনার প্রাদুর্ভাব ঠেকাতে কাগজে সীমাবদ্ধ ‘থুথু আইন’ এর প্রয়োগ জরুরী কোন স্ত্রীর প্রথম বিয়ে গোপন করে দ্বিতীয় বিবাহ ও আইনী প্রতিকার মাস্ক কিনতে না পারায় এবার এসিল্যান্ডের রোষানলে দুই বৃদ্ধ দিনমজুর কান ধরে উঠবস করলেন!


বইমেলায় আইন গবেষক সিরাজ প্রামাণিকের তিন গ্রন্থ

বইমেলায় আইন গবেষক সিরাজ প্রামাণিকের তিন গ্রন্থ

 

ষ্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ সুপ্রিম কোর্টের তরুণ আইনজীবী, গবেষক ও আইনগ্রন্থ প্রণেতা সিরাজ প্রামাণিক এর এবার একুশের গ্রন্থমেলায় তিনটি আইনগ্রন্থ প্রকাশিত হয়েছে। বাংলাদেশের বিখ্যাত প্রকাশনী সংস্থা বটেশ্বর বর্ণণ প্রকাশ করেছেন ‘আইনি ভাষ্য’। আইনাঙ্গনে আসা মানুষের জীবনচিত্র, তাদের ভোগান্তির কথা, কষ্টের কথা, অজ্ঞতার কথা অতি নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে। এ বইটিতে মানুষের জীবনে ঘটে যাওয়া প্রেম, ভালবাসা, বিয়ে, তালাক, দেনমোহর, হত্যা, ধর্ষণ, যৌতুক, বিষয়গুলো নানা অনুষঙ্গ হয়ে লেখকের হৃদয়ে ধরা দিয়েছে। মেলার ৫৯৬ ও ৫৯৭ নং ষ্টলে বইটি পাওয়া যাচ্ছে।

‘ওয়াক্ফ সম্পর্কিত আইন’ এর মধ্যে রয়েছে হেবা, দান, উইল, ট্রাষ্ট, অছিয়ত সম্পর্কিত নানা প্রশ্ন ও উত্তর। বইটি প্রকাশ করেছেন আইন গ্রন্থ প্রকাশনী সংস্থা কামরুল বুুক হাউজ। এ বইটিতে লেখক অনেকটায় স্বতন্ত্র অবস্থান করে নিয়েছেন। সাধারণ পাঠকসহ গবেষক, আইনজীবী, আইনের ছাত্র-ছাত্রী, পুলিশ এবং বিচারক তথা আইন সংশ্লিষ্ট সবারই এ বইটি কাজে আসবে বলে সকলের ধারণা।

 

‘ক্রিমিনাল ড্রাফটিং, প্র্যাকটিস এন্ড জামিন আইন’ বইটি প্রকাশ করেছেন শরফুদ্দিন ল’ বুক কোম্পানী। বিচার ব্যবস্থার ম‚ল ভিত্তি হচ্ছে আইন-আদালত। সেখানে সকল কার্যক্রম একটা নিয়ম পদ্ধতির মধ্যে দিয়ে পরিচালিত হয়। আদালতে বিবদমান পক্ষগনের যাবতীয় আরজি, জবাব, আবেদন-নিবেদন একটি নির্ধারিত নমুনায় দাখিল করতে হয়। অবশেষে সাক্ষ্য প্রমান গ্রহনের পালা আসে। জবানবন্দী কি হবে তা নির্ধারণ করা খুব কঠিন কাজ নয়, তা ফৌজদারী কেসে এজাহার ও পুলিশের নিকট সাক্ষীর জবানবন্দী হতে পাওয়া যায় এবং দেওয়ানী মামলা প্লিডিং হতে পাওয়া যায়। কিন্তু জেরা কি হবে, তার রুপরেখা নির্ণয় করা গেলেও তার প‚র্ণরুপ উপস্থাপন করা বেশ কঠিন কাজ। নিত্য প্রয়োজনীয় আইনগুলো বিশেষ করে জামিন, আপিলের আবেদন, জবানবন্দী, জেরা ও যুক্তিতর্কের কলা-কৌশল বিষয়ে নবীন আইনজীবীর পক্ষে আইন পেশায় যোগদান করে জানা সম্ভব নয়। এটা নিঃসন্দেহে লেখকের দ‚রদৃষ্টি ও অভিজ্ঞতার ফসল। আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় বইটি কার্যকরী ভ‚মিকা পালন করবে।

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel