সোমবার, ১৩ Jul ২০২০, ১১:৩১ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 


করোনা দুর্যোগ মোকাবিলায় কুষ্টিয়া সমাজসেবা অধিদপ্তরের প্রশংসনীয় উদ্যোগ

করোনা দুর্যোগ মোকাবিলায় কুষ্টিয়া সমাজসেবা অধিদপ্তরের প্রশংসনীয় উদ্যোগ

 

নিজস্ব প্রতিবেদক: করোনা দুর্যোগ মোকাবিলায় কুষ্টিয়া জেলাব্যাপী সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক জনাব শেখ রফিকুল ইসলাম মহোদয় কর্তৃক প্রদেয় চারলক্ষ টাকা জেলা প্রশাসনের সাথে সমন্বয়ের মাধ্যমে জেলা সমাজসেবা কার্যালয় কুষ্টিয়ার সার্বিক তত্ত্বাবধায়নে অসহায় প্রান্তিক জনগোষ্ঠীর ভিক্ষুক, প্রতিবন্ধী, হিজড়া ও দুস্থ পরিবারে চাল, ডাল, সাবান, আলু সহ খাদ্য সামগ্রীর প্যাকেজ (ত্রাণ) বিতরণ করা হয়। জেলা সমাজসেবা কার্যালয় প্রাঙ্গণে তৃতীয় লিঙ্গের ৫০ জন অসহায় হিজড়া কে সামাজিক দূরত্ব বজায় রেখে খাদ্য সহায়তা দেয়া হয়। কুষ্টিয়ার উপজেলায় সমাজসেবা কার্যালয়ে জনসংখ্যার অনুপাতে বিভাজিত উক্ত অর্থে উপজেলা ও শহর সমাজসেবা সমাজসেবা কর্মকর্তাগণের মাধ্যমে মোট ৫৫০ টি দরিদ্র প্রতিবন্ধী পরিবারে খাদ্য সামগ্রীর প্যাকেজ (ত্রাণ) সহায়তা দেয়া হয়; এছাড়াও জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে ও শহর সমাজসেবা কার্যালয়ের ব্যবস্থাপনায় প্রায় ২০০ জন দুস্থ অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। জেলা সমাজসেবা কার্যালয় কুষ্টিয়ার ব্যবস্থাপনায় করোনা দুর্গত ৪০জন ভিক্ষুক পরিবারে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।

উপপরিচালক রোখসানা পারভীনের নেতৃত্বে সহকারী পরিচালক মুহাম্মদ মুরাদ হোসেনের সার্বিক ব্যবস্থাপনায় করোনা দুর্যোগ মোকাবিলায় কুষ্টিয়া জেলা সমাজসেবা কার্যালয়ের মানবিক উদ্যোগ গুলোতে জেলা সমাজসেবা কার্যালয়ের নিবন্ধন কর্মকর্তা কাজী শামীম আহমেদ ও শহর সমাজসেবা কর্মকর্তা মোঃ আসাফুদ্দৌলা সার্বিক সহযোগিতা করেন, এসময় জেলা সমাজসেবা কার্যালয় ও শহর সমাজসেবা কার্যালয়ের সকল কর্মচারীবৃন্দ উপস্থিত থেকে সামাজিক দুরত্ব নিশ্চিতকরণ ও ত্রাণ সহায়তা বিতরণে কার্যকরী ভুমিকা পালন করেন।

জাতীয় সমাজকল্যাণ পরিষদ হতে প্রাপ্ত অনুদানের ৫০,০০০ হাজার টাকার চেক কুষ্টিয়ার ছয়টি উপজেলা সমাজসেবা কার্যালয়ে করোনা কবলিত কুষ্টিয়া জেলার দুস্থ, অসহায়, প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য সহায়তায় ব্যয়ের জন্য প্রেরণ করা হয়; জেলা সমাজসেবা কার্যালয়ের অনুকূলে প্রাপ্ত বরাদ্দ ৯ লক্ষ টাকা জেলা প্রশাসক মহোদয়ের পরামর্শ অনুযায়ী শহর সমাজসেবা কার্যালয় ও উপজেলা সমাজসেবা কার্যালয় সমূহে অসচ্ছল প্রতিবন্ধী জনগোষ্ঠীর মোটসংখ্যা অনুপাতে বিভাজনপূর্বক অসচ্ছল প্রতিবন্ধী পরিবারে ত্রাণ সামগ্রী ও খাদ্য সহায়তার জন্য প্রেরণ করা হয়;
এছাড়াও হাসপাতাল সমাজসেবা কার্যক্রমের আওতায় রোগী কল্যাণ সমিতির মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আগত দুস্থ অসহায় রোগীদের করোনা সুরক্ষা সরঞ্জামাদি, মাস্ক, স্যানিটাইজার ও অসহায় রোগীদের চিকিৎসার জন্য ঔষধ সরবরাহ করা হচ্ছে।

 

জেলা সমাজসেবা কার্যালয়ের আওতায় নিবন্ধীত সকল বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা (এনজিও) গুলোকে মহাপরিচালক সমাজসেবা অধিদফতর মহোদয়ের আধাসরকারী পত্র প্রেরিত হয়; পত্র নির্দেশনা মোতাবেক জেলা সমাজসেবা কার্যালয়ের সার্বিক তত্ত্বাবধায়নে অত্র কার্যালয়ের নিবন্ধিত সংস্থা দিশা জেলাপ্রশাসক মহোদয়ের ত্রাণ তহবিলে ১০০০ প্যাকেট (আনুমানিক ১০ লক্ষ টাকা) খাদ্য সামগ্রী অনুদান প্রদান করে, স্বেচ্ছাসেবী সংস্থা সেতু নগদ ২ লক্ষ টাকা জেলা প্রশাসক মহোদয়ের ত্রাণ তহবিলে হস্তান্তর করেন। এছাড়াও অন্যান্য স্বেচ্ছাসেবী সংস্থাগুলো একত্রিত হয়ে ৩০০ প্যাকেট (আনুমানিক ৩ লক্ষ টাকা) সহ মোট ১৩০০ প্যাকেট খাদ্য সামগ্রী ও নগদ অর্থ সাকূল্যে (আনুমানিক ১৫ লক্ষ টাকা) পরিমাণে ত্রাণ সহায়তা জেলা প্রশাসক মহোদয়ের ত্রাণ তহবিলে হস্তান্তর করা হয়েছে যা জেলা প্রশাসক মহোদয়ের নিজস্ব ব্যবস্থাপনায় জেলার অসহায় দরিদ্র্যের মাঝে বিতরণ করা হয়। এছাড়াও জেলা সমাজসেবা কার্যালয়ের সার্বিক তত্ত্বাবধায়নে স্বেচ্ছাসেবী সংস্থা সেতুর উদ্যোগে জেলা সিভিল সার্জন ও হাসপাতাল কার্যালয়ে ৩৩০০ পিস সার্জিক্যাল মাস্ক ও ৩৩০০ পিস সার্জিক্যাল মাস্ক জেলা প্রশাসক মহোদয়ের নিকট হস্তান্তর করা হয়। উল্লেখ্য যে স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা সমূহ নিবন্ধন ও নিয়ন্ত্রণ অধ্যাদেশের আওতায় কুষ্টিয়া জেলা সমাজসেবা কার্যালয়ে ৯৪৪ টি বেসরকারি সংস্থা (এনজিও) নিবন্ধিত রয়েছে,যারা এই বৈশ্বিক দুর্যোগে সরকারের আহবানে সাড়া দিয়ে জন মানুষের কল্যাণে স্বেচ্ছাসেবী মূলক মানবিক নানা উদ্যোগ গ্রহণ করেছে।
করোনা দুর্যোগের সাধারণ ছুটির মধ্যেও জেলা প্রশাসনের সাথে সমন্বয়ের মাধ্যমে জেলা সমাজসেবা কার্যালয় কুষ্টিয়ার সার্বিক ব্যবস্থাপনায় ক্যান্সার, কিডনী, লিভারসিরোসিস, জন্মগত হৃদরোগ, স্ট্রোকে প্যারালাইজড ও থ্যালাসেমিয়াসহ ৬টি দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ১৯৮ জন ব্যক্তিকে জনপ্রতি ৫০ হাজার মোট ৯৯ লক্ষ টাকার চেক শহর সমাজসেবা কার্যালয় ও উপজেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিতরণ করা হয়।

প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সরকার প্রদত্ত সামাজিক নিরাপত্তা কর্মসূচির বয়স্ক,বিধবা ও স্বামী নিগৃহিতা দুস্থ মহিলা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রমের আওতায় কুষ্টিয়া জেলায় ১ লক্ষ ৫ হাজার জন ব্যক্তি আর্থিক সুবিধা পেয়ে থাকেন। বর্তমানে করোনা দুর্যোগের সাধারণ ছুটির মধ্যেও থেমে নেই সমাজসেবা কার্যালয় কর্তৃক বাস্তবায়িত সামাজিক নিরাপত্তা কর্মসূচির কার্যক্রম। প্রত্যেক আর্থিক বছরে মোট চার ধাপে ভাতার অর্থ বিতরণ করা হয়ে থাকে; প্রতি তিন মাস অন্তর সমাজসেবা অধিদপ্তর মাঠ পর্যায়ে অর্থ ছাড় করেন, বর্তমানে করোনা বিপর্যয়ের সাধারণ ছুটির মধ্যে চলছে ২০১৯-২০ অর্থ বছরের ৩য় কিস্তির (জানুয়ারি-মার্চ)অর্থ বিতরণের কাজ। তৃতীয় কিস্তির অর্থ বিতরণ চলমান অবস্থায় সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম মহোদয় করোনা দুর্যোগ মোকাবিলায় মাঠ পর্যায়ে প্রান্তিক মানুষের নিকট অর্থের প্রবাহ বাড়াতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির চতুর্থ কিস্তির (এপ্রিল-জুন) অর্থ অগ্রীম ছাড় করে দিয়েছেন; বয়স্ক,বিধবা ও স্বামী নিগৃহিতা দুস্থ মহিলা, ভাতা ভোগীরা মাসিক ৫০০ টাকা হারে ৩য় কিস্তির জন্য ১৫০০/ টাকা এবং একই হারে চতুর্থ কিস্তির টাকা এবং অসচ্ছল প্রতিবন্ধী ভাতা ভোগীরা ভোগীরা মাসিক ৭৫০ টাকা হারে ৩য় কিস্তির ২২৫০/ টাকা এবং একই হারে চতুর্থ কিস্তির টাকা নিজ নিজ ব্যাংক একাউন্টে পেয়ে যাচ্ছেন; জেলা সমাজসেবা কার্যালয় কুষ্টিয়ার আওতাধীন উপজেলা সমাজসেবা কার্যালয় সমূহ সামাজিক দূরত্ব মেনে ৩য় কিস্তির ভাতা বিতরণ সম্পন্ন করেছেন, এবং মহাপরিচালক সমাজসেবা অধিদফতর এর নির্দেশনা মোতাবেক আগামী ৫ই মে হতে ভাতার ৪র্থ কিস্তির অর্থ বিতরণ শুরু করবেন। করোনায় সঙ্কটে জর্জরিত গ্রামীণ অর্থনীতিতে সরকার প্রদত্ত নগদ অর্থের এ প্রবাহ প্রাণের সঞ্চার করবে।

উপজেলা ও শহর সমাজসেবা কার্যালয় কুষ্টিয়ার সর্বস্তরের কর্মকর্তা, কারিগরী প্রশিক্ষক, ফিল্ড সুপারভাইজার, ইউনিয়ন সমাজকর্মীদের নিবিড় উদ্যোগ ও জেলা সমাজসেবা কার্যালয়ের সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের সার্বিক তত্ত্বাবধায়নে বর্তমান করোনা সংকট মোকাবিলায় সামাজিক নিরাপত্তা কর্মসূচির সকল কার্যক্রম পরিচালিত হচ্ছে। দেশের প্রান্তিক মানুষের মাঝে পৌঁছে দেয়া হচ্ছে সরকারী সেবা।

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel