শনিবার, ২৮ মে ২০২২, ০৯:২৪ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 


ফেয়ার কর্তৃক আয়োজিত আন্তঃবিদ্যালয় বিজ্ঞান মেলা-২০২১

ফেয়ার কর্তৃক আয়োজিত আন্তঃবিদ্যালয় বিজ্ঞান মেলা-২০২১

 

ষ্টাফ রিপোর্টারঃ ফেয়ার কর্তৃক আয়োজিত আন্তঃবিদ্যালয় বিজ্ঞান মেলার উদ্বোধন করেন কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মো: আতাউর রহমান আতা। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ‘আমাদের এই ক্ষুদে বিজ্ঞানীরা আগামীতে সারা বিশে^র নেতৃত্ব দেবে আমি এই বিজ্ঞান মেলা থেকে আশা রাখতে পারি।’’
আন্তঃবিদ্যালয় মেলা আয়োজক কমিটির আহবায়ক ও কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেব- উন- নিসা এর সভাপত্বিতে অনুষ্ঠেয় উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থেকে আরো বক্তব্য রাখেন কুষ্টিয়ার পাবলিক প্রোসিকিউটর অনুপ কুমার নন্দী, কুষ্টিয়া জেলা শিক্ষা অফিসার মো: জায়েদুর রহমান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, কুষ্টিয়া সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একরামুল হক সরকার।

কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রাঙ্গনে অনুষ্ঠেয় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফেয়ার এর পরিচালক দেওয়ান আখতারুজ্জামান।
বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী বলেন, বিজ্ঞান চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ভীতি দূর করা এবং একটি বিজ্ঞান মনষ্ক জাতি গঠন করার প্রচেষ্টা করাই আমাদের লক্ষ্য।
ফেয়ার এর চেয়ারম্যান এ্যাড. মঞ্জুরী বেগম এর সভাপত্বিতে অনুষ্ঠেয় সমাপনী ও পুরুষ্কার বিতরণী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কুষ্টিয়া নাগরিক কমিটির সভাপতি ও কুষ্টিয়া মেডিকেল কলেজ এর অধ্যাক্ষ প্রফেসর ডাঃ এস এম মুসতানজিদ, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও ফেয়ার এর নির্বাহী সদস্য ড. সেলিম তোহা, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ রেজওয়ানুল ইসলাম, কুষ্টিয়ার জিপি এ্যাড. আ.স.ম আখতারুজ্জামান (মাসুম), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী। সমাপণী ও পুরুষ্কার বিতরণী অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফেয়ার এর পরিচালক দেওয়ান আখতারুজ্জামান।

কুষ্টিয়া নাগরিক কমিটির সভাপতি ও কুষ্টিয়া মেডিকেল কলেজ এর অধ্যাক্ষ প্রফেসর ডাঃ এস এম মুসতানজিদ বলেন, ‘আমাদের আমাদের চারপাশে প্রকৃতিকে জানার মধ্যদিয়েই বিজ্ঞানকে খুজতে হবে’।
কুষ্টিয়া ইবি’র আইন বিভাগের অধ্যাপক ও ফেয়ার এর নির্বাহী সদস্য ড. সেলিম তোহা বলেন, ‘দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে আমাদের সন্তানেরা একদিন বিমান আবিস্কার করবে আমি সেই স্বপ্ন দেখি’।


কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ রেজওয়ানুল ইসলাম, ‘অনেক বড় স্বপ্ন দেখতে হবে এবং প্রশ্ন করার মধ্যে দিয়েই বিজ্ঞানকে জানতে হবে’। তবেই বিজ্ঞানী হওয়া যাবে।
কলকাকলী মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে দিনব্যাপী অনুষ্ঠেয় বিজ্ঞান মেলায় কুষ্টিয়া সদর উপজেলার ৩০টি মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী প্রজেক্ট ও দেওয়াল পত্রিকা প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মেলায় প্রজেক্ট এ প্রথম স্থান অর্জন করে দহকুলা মুহাম্মদ শাহী উচ্ছ বিদ্যালয়ের ড. কুদরাত-ই-খোদা সায়েন্স ক্লাব, দেয়াল পত্রিকায় প্রথম স্থান অর্জন করে ঝাউদিয়া বাজার মাধ্যমিক বিদ্যালয়ের দি ভেনাস সায়েন্স ক্লাব এবং এবং শ্রেষ্ঠ স্টলে প্রথম স্থান অর্জন করে জিকে মাধ্যমিক বিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু সায়েন্স ক্লাব।
উল্লেখ্য যে, বর্তমানে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় বিজ্ঞান শাখায় শিক্ষার্থী ভর্তির হার ক্রমাগত হ্রাস পাচ্ছে। এর অন্যতম কারণ হিসেবে শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান ভীতি এবং এ সম্পর্কে ভ্রান্ত ধারণা পোষণ করা যা বিজ্ঞান মনস্ক, সৃজনশীল ও উদ্ভাবনী জাতি গঠনের অন্তরায়।

এমনি এক প্রেক্ষাপটে শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক নিয়মিত অনুশীলন ও অধ্যয়নের সুযোগ সৃষ্টির মাধ্যমে বিজ্ঞান মনস্ক, সৃজনশীল ও উদ্ভাবনী জাতি গঠনে ভূমিকা রাখতে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর সহযোগিতায় ফেয়ার কুষ্টিয়া সদর উপজেলায় ৩০ টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় বাস্তবায়ন করছে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয়করণ প্রকল্প।

 

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel