শনিবার, ২৮ মে ২০২২, ১০:২৮ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 


পারিবারিক আইনে মামলা পরিচালনা বইয়ের সমালোচনা

পারিবারিক আইনে মামলা পরিচালনা বইয়ের সমালোচনা

এ্যাডভোকেট খন্দকার নবীন মাহামুদ:

পরিবারের ইংরেজি প্রতিশব্দ Family যা ল্যাটিন শব্দ Familia থেকে এসেছে। পরিবার একটি প্রাচীনতম সংগঠন, সমাজের সূতিকাঘর। তাই পারিবারিক আইন ও এর ব্যবহার পুরো সমাজ ব্যবস্থার উপর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব ফেলে।
পারিবারিক আইন সংক্রান্ত একটি পূর্ণাঙ্গ বইয়ের জন্য আইন অঙ্গনের বিজ্ঞ বিচারক, বিজ্ঞ আইনজীবী, সহ আইনের ছাত্র-ছাত্রী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা ছিল।
পারিবারিক আইন সমূহ, উচ্চ আদালতের বিচারিক রেফারেন্স, ড্রাফটিং, জবাব, জবানবন্দি, জেরা, তথা পারিবারিক পূর্ণাঙ্গ বিচার প্রক্রিয়ার বিষয়াদি অন্তর্ভুক্ত করে অত্যান্ত সহজবোধ্যভাবে বাংলা ভাষায় রচিত জনাব পি.এম.সিরাজুল ইসলাম স্যারের রচিত বইটি উক্ত আকাঙ্ক্ষা সর্বময় ভাবে পূরণ করতে সক্ষম হয়েছে।
বিয়ে,দেনমোহর,যৌতুক,তালাক,পিতা-মাতার ভরণপোষণ, উত্তরাধিকার, ভিন্ন ধর্মাবলম্বীকে বিয়ে ইত্যাদি বিষয়ভিত্তিক অধ্যায়ের সন্নিবেশ বইটিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে।
পারিবারিক আদালতে মামলা দায়ের ও পরিচালনা এবং জবানবন্দি,জেরা ইত্যাদি বিচারিক কার্যক্রম ও প্রয়োগ সম্পর্কে বইটি নিঃসন্দেহভাবে বিজ্ঞ আইনজীবীদের প্রভূত সাহায্য করবে, বিশেষ করে যাঁহারা আইনঅঙ্গনে সদ্য পদার্পণ করেছেন তাঁদের জন্য বইটি একটি পথ প্রদর্শক হয়ে থাকবে।

লেখকঃ কুষ্টিয়া জজ কোর্টে আইন পেশায় নিয়োজিত। মোবাইলঃ ০১৬২৫০৯৩০৩৫

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel