সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:১২ অপরাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 


বাতিল করা হলো জামায়াতে ইসলামীর নিবন্ধন

বাতিল করা হলো জামায়াতে ইসলামীর নিবন্ধন

ডেস্ক রিপোর্টঃ বাতিল করা হল জামায়াত ইসলামীর নিবন্ধন। রবিবার বাংলাদেশ  জামায়াতে ইসলামীর নিবন্ধন  বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি) । এই প্রজ্ঞাপনে সই করেছেন নির্বাচন কমিশনার সচিবলায়ের সচিব হেলালুদ্দিন আহমদ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে গনপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর আওতায় রাজনৈতিক দল হিসাবে জামায়াতে ইসলামী নিবন্ধনের জন্য আবেদন করেছিলো। এরই প্রেক্ষিতে দলটি কে নিবন্ধন দেওয়া হয়েছিলো ২০০৮ সালের ৪ নভেম্বর। যার নিবন্ধন নম্বর ছিলো ১৪|

২০০৯ সালে হাইকোর্টে দায়ের করা ৬৩০ নম্বর রিট পিটিশনের রায়ে আদালত জামায়াতে ইসলামীর অবৈধ ও বাতিল ঘোষণা করায় গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০ এইচ ধারা অনুযায়ী জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করা হলো।

উল্লেখ্য বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষনা করে ২০১৩ সালের ১ আগষ্ট রায় দেন হাইকোর্ট। তবে সে সময় জামায়াতের নিবন্ধন বাতিল করে কোন প্রজ্ঞাপন জারি করেন নাই নির্বাচন কমিশন।

নিবন্ধন বাতিল হওয়ার কারনে জামায়াতের নেতারা দলীয় পরিচয়ে আর নির্বাচনে অংশ নিতে পারবে না। তবে তার ব্যক্তিগত পরিচয়ে নির্বাচনে অংশ নিতে পারবেন। সেক্ষেত্রে তারা কোন ভাবেই জামায়াতের পরিচয়ে  নির্বাচনে অংশ নিতে পারবেনা । তাদের দলীয় প্রতীকের বাইরে ভিন্ন কোন  প্রতীক ব্যবহার করতে হবে।

 

 

 

 

 

 

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel