শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
চিনবেন যেভাবে নকল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

চিনবেন যেভাবে নকল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

 

ডেস্ক রিপোর্টঃবিপাকে পড়েছে মানুষ নকল বা জালের দৌরাত্বের ভিড়ে ।  বর্তমানে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটও রেহাই পাচ্ছেনা জালের বেড়াজাল থেকে । ইদানীং জাল চক্রের বেশ কয়েকজন সক্রিয় সদস্যকে পুলিশ গ্রেফতার করায় সেবা প্রত্যাশীদের অনেকের মনে সৃষ্টি হয়েছে সংশয়। বিদেশ যেতে হলে পুলিশ ক্লিয়ারেন্স অতি প্রয়োজনীয় অনুসঙ্গ। আর এ ক্ষেত্রে জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিয়ে বিদেশ গেলে বিপদ অব‌শ্যম্ভাবী।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নকল হলে কি করবেন?
এ বিপদের সমাধান দিয়েছেন খোদ বাংলাদেশ পুলিশ। বাংলাদেশ পুলিশ তাদের ফেসবুক পেইজে এ বিষয়ে সমাধান দিয়েছেন। সেখানে আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আসল না নকল তা নির্ণয় করতে করতে বিস্তারিত দিক নির্দেশণা দিয়েছেন তারা। আসুন জেনে নিই জাল পুলিশ সার্টিফিকেট সনাক্তকরণে নিচের পদ্ধতিসমূহ:

বারকোড সিস্টেম:

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নকল রোধ করার জন্য বাংলাদেশ পুলিশ রেফারেন্স নাম্বারসহ বারকোড সিস্টেম চালু করেছে। আপনি যখন অনলাইনে বা ম্যানুয়ালি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন থানা পুলিশ আপনার দেওয়া তথ্যসমূহ যাচাই করে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইস্যু করবে।

QR কোড:

আপনার নামে ইস্যুকৃত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর ওপরের বাম পার্শ্বে রেফারেন্স নাম্বারসহ একটি QR কোড জেনারেট হবে। এই রেফারেন্স নাম্বার ও QR কোডের মাধ্যমে আপনাকে সনাক্ত করা যাবে। তদ্রুপ বিভিন্ন নামে ইস্যুকৃত প্রত্যেকটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর মধ্যে ভিন্নভিন্ন QR কোড থাকবে। কিন্তু জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এরকমটি পাওয়া যায়না। কেননা প্রতারকচক্র একটি QR কোড ব্যবহার করেই একাধিক জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তৈরী করে বিধায় যাচাই করলে একই নাম ঠিকানা আসবে।

একই নাম ঠিকানা আসলেও তা পুলিশের অফিসিয়াল লিংক শো করবেনা। বিষয়টি আরও বোধগম্য করা যাক। আপনি ঘরে বসে আপনার এন্ড্রোয়েড সেল ফোনের মাধ্যমে আপনার গ্রহণকৃত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জাল কিনা দুইভাবে যাচাই করতে পারেন।

প্রথমত, রেফারেন্স নাম্বার এর মাধ্যমে-

১) Google এ প্রবেশ করে Address Bar এ www.police.gov.bd লিংকটি লিখতে হবে। এটি বাংলাদেশ পুলিশের অফিসিয়াল সাইটের লিংক।

২) পুলিশের অফিসিয়াল সাইটটি ওপেন হলে তার ডানপাশে মাঝামাঝি Online Police Clearance লেখা অপশন এ ক্লিক করতে হবে।

৩) Online Police Clearance Certificate লেখা স্ক্রীন দেখা যাবে।

৪) এরপর মেন্যুবারের Search অপশনে ক্লিক করতে হবে।

৫) Ref No বক্সে নাম্বারটি লিখে View certificate তে ক্লিক করলে স্ক্রীনে সংশ্লিষ্ট পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেখা যাবে।

৬) স্ক্রীনে প্রদর্শিত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের নাম-ঠিকানা আর আপনার হাতে থাকা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর নাম ঠিকানা একই হলে বুঝবেন সার্টিফিকেটটি আসল।

দ্বিতীয়ত, QR কোড স্ক্যান করে-

১) আপনার এন্ড্রোয়েড সেল ফোনে Google Playstore হতে QR কোড স্ক্যানার সফটওয়ার ডাউনলোড করুন।

২) পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর উপরের বাম পার্শ্বে QR কোড চিহ্নটি আপনার সেল ফোনে ডাউনলোডকৃত QR কোড স্ক্যানার মাধ্যমে স্ক্যান করুন।

৩) স্ক্যান শেষ হলে স্বয়ংক্রীয়ভাবে সেল ফোনের স্ক্রীনে একটি URL Address দেখা যাবে (চিত্র-১)।

যে URL Address টি শুরু হবে www.pcc.police.gov.bd এই Official Link দিয়ে। সেই লিংকে ক্লিক করলে আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি হুবুহু দেখা যাবে (চিত্র-৩)।

যদি ঐ URL Address টি দেখা না গিয়ে শুধু নাম ঠিকানা আসে তবে বুঝতে হবে সার্টিফিকেটটি আসল নয় (চিত্র-২)।

কোন কোন বারকোড স্ক্যানার সফটওয়ার সরাসরি Official URL Link টি না দেখিয়ে একটি web search option দেখায়।

সেক্ষেত্রে Web search এ ক্লিক করলে official Link টি দেখা যাবে এবং আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি হুবুহু দেখা যাবে। যদি দেখা না যায় বুঝতে হবে সার্টিফিকেটটি নকল।

৪) আর যদি দেখা যায় সার্টিফিকেটে কোন QR কোড নেই তাহলে নিশ্চিত ভাবেই বলা যায় তা ভুয়া (চিত্র-৪)।

তাছাড়া দৃশ্যমান বিষয়সমূহ:

১) সার্টিফিকেটে থানার অফিসার ইনচার্জের স্বাক্ষরসহ থানার গোল সীল থাকবে।

২) পুলিশ সুপার/উপ-পুলিশ কমিশনার এর কাউন্টার স্বাক্ষর থাকবে।

৩) সার্টিফিকেটের পেছনের পাতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ্যাসিসট্যান্ট সেক্রেটারি (কনস্যুলার) এর স্বাক্ষরসহ গোল সীল থাকবে। উক্ত গোল সীলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিরিয়াল নাম্বার থাকবে (চিত্র-৫)।

তথ্য সূত্রঃ ডিএমপি নিউজ, বাংলাদেশ পুলিশ ফেসবুক পেইজ

 

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel