রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১১:৫৭ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
কুষ্টিয়াস্থ খোকসা ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের উদ্যোগে চুন্নু’র স্মরণ সভা কুষ্টিয়ায় শ্রেষ্ঠ শিক্ষা অফিসার হাবিবুর রহমান প্রাথমিক শিক্ষার সেকাল একাল জাতীয় শিক্ষানীতির প্রাক প্রাথমিক শিক্ষা ও বাস্তবতা এবং করণীয় একটি আদর্শ বিদ্যালয় কুষ্টিয়া সদর উপজেলা কৃষকলীগের বিশেষ বর্ধিত সভায় ভারপ্রাপ্ত আহবায়ক দায়িত্ব পেলেন ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মণ্ডল মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে করণীয় প্রাথমিক শিক্ষাকে আধুনিকায়ন করতে হবে বিচারকের দেহের ত্বক জীবিত অবস্থায় তুলে নেয়ার আদেশ বনাম আমাদের বিচার ব্যবস্থা! একুশে আগষ্ট নিহত শেখ হাসিনার দেহরক্ষী মাহাবুবের পরিবার এখন আর ভাল নেই!


জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধানঃ বইয়ের সার্বিক পর্যালোচনা

জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধানঃ বইয়ের সার্বিক পর্যালোচনা

 

এ্যাডভোকেট শাতিল আহমেদ:
ভুমি আমাদের দেশের একটি মূল্যবান সম্পদ। দেশের শতকরা ৮০ জন মানুষই ভুমির উপর নির্ভর করে বেঁচে আছে। ভূমির উপর এরুপ নির্ভরতার কারণে ভুমির মূল্য দিন দিন বেড়েই চলেছে। এছাড়াও এদেশের জনসংখ্যা দিন দিন বাড়ছে। মাথাপিছু জমির পরিমান কমে যাচ্ছে। ভুমি প্রতিনিয়ত হস্তান্তরিত হচ্ছে। এরুপ বারবার হস্তান্তরের ফলে ভুমির মালিকানা নিয়ে বিরোধের সৃষ্টি হচ্ছে। এর অন্যতম কারণ ভুমি ও এ সংক্রান্ত আইন- কানুন সম্পর্কে মানুষের অজ্ঞতা। ভুমি সম্পর্কে আইন-কানুন জানার জন্য তেমন বই বাজারে পাওয়া যায়না। তবে যে বইগুলো বাজারে পাওয়া যায় তা সাধারণ মানুষের সহজবোধ্য নয় । অনেকাংশে তা আইনজীবী ও আইনের ছাত্রছাত্রীদের উপযোগী করে লেখা। তবে আশার বাণী হল আইনজীবী, আইনের ছাত্রছাত্রীসহ সাধারণ মানুষের সহজপাঠ্য ও সহজবোধ্য একমাত্র ভুমি ও জমাজমি সংক্রান্ত আইন ও আইনী সমাধানের বই হল “ জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধান। ” বইটির লেখক বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিজ্ঞ আইনজীবী পি.এম. সিরাজুল ইসলাম (সিরাজ প্রামাণিক)। বইিিট প্রকাশ করেছে বাংলাদেশের অন্যতম আইনের বই প্রকাশনা সংস্থা “ইউনিক ল’ বুক হাউস” ।

বইটির লেখক পি.এম. সিরাজুল ইসলাম কুষ্টিয়া জেলার খোকসা থানার মালিগ্রাম এ জন্মগ্রহণ করেন। ছোটবেলা নিজগ্রামেই তার বেড়ে ওঠা। প্রথার বাইরে কথা বলার আঁতলেমী থেকে কলেজ জীবনেই সাংবাদিকতায় জড়িয়ে পড়েন। নিয়মিত কলাম লিখে চলেছেন দৈনিক যুগান্তর, দৈনিক বাংলাদেশ প্রতিদিন, দি ডেইলী সান, দি ডেইলী অবজারভারসহ একাধিক জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকায়। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতোকোত্তর ডিগ্রী অর্জনকারী এ লেখক কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রী অর্জন করেন। বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে পি.এইচ.ডি গবেষণারত রয়েছেন। লেখক আইনবিষয়ক বিভিন্ন সভা-সেমিনারে যোগ দিতে বেড়িয়েছেন ভারত, নেপাল, মালয়েশিয়া ও থাইল্যান্ড। শিশু অধিকার নিয়ে কলাম লেখায় পেয়েছেন “জাতীয় শিশু পদক-২০১৫”।

“জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধান” বইটিতে জমি-জমা সম্পর্কে বিশদ আলোচনা করা হয়েছে। ড্রাফটিং, জবাব ও উচ্চ আদালতের সর্বশেষ সিদ্ধান্ত সন্নিবেশিত করা হয়েছে যা একজন নবীন-প্রবীণ আইনজীবীর জন্য অত্যন্ত সহায়ক হবে বলে বিশ্বাস করি। এছাড়াও ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২১ এর সংযোজন যা সাধারন মানুষ ভুমি সম্পর্কিত অপরাধের প্রতিকার সম্পর্কে বিস্তর ধারণা লাভ করতে সক্ষম হবে। বইটিতে বিভাগ বন্টন, স্বত্ব প্রচার, চুক্তি বাস্তবায়ন, দলিল বাতিল, দলিল সংশোধন, নিষেধাজ্ঞা, রেকর্ড ও খতিয়ানে ভূল, দখল উদ্ধার, প্রিয়েমশন, দান, হেবা, জমি রেজিষ্ট্রি, খাস জমি, নিলাম, ইজমেন্ট রাইট, এনিমি প্রপার্টি , সার্ভিস ম্যাটার ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে যা একজন পাঠক সহজভাবে বুঝতে সক্ষম হবে।
আমি নিজেও লেখকের বিভিন্ন বইয়ের নিয়মিত পাঠক। আইনের বই যে এত সহজ ও সুন্দর করে পাঠকের কাছে তুলে ধরা যায়, তা লেখকের বিভিন্ন বই না পড়লে বোঝা যেত না। পরিশেষে, লেখক ও তাঁর “জমি-জমা নিয়ে আপনার যত আইনী সমস্যা ও তার আইনী সমাধান” বইটির সার্বিক মঙ্গল কামনা করি।

 

লেখকঃ কুষ্টিয়া জজ কোর্টের আইনজীবী ও কলাম লেখক

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel