রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১২:১৮ অপরাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
কুষ্টিয়াস্থ খোকসা ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের উদ্যোগে চুন্নু’র স্মরণ সভা কুষ্টিয়ায় শ্রেষ্ঠ শিক্ষা অফিসার হাবিবুর রহমান প্রাথমিক শিক্ষার সেকাল একাল জাতীয় শিক্ষানীতির প্রাক প্রাথমিক শিক্ষা ও বাস্তবতা এবং করণীয় একটি আদর্শ বিদ্যালয় কুষ্টিয়া সদর উপজেলা কৃষকলীগের বিশেষ বর্ধিত সভায় ভারপ্রাপ্ত আহবায়ক দায়িত্ব পেলেন ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মণ্ডল মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে করণীয় প্রাথমিক শিক্ষাকে আধুনিকায়ন করতে হবে বিচারকের দেহের ত্বক জীবিত অবস্থায় তুলে নেয়ার আদেশ বনাম আমাদের বিচার ব্যবস্থা! একুশে আগষ্ট নিহত শেখ হাসিনার দেহরক্ষী মাহাবুবের পরিবার এখন আর ভাল নেই!


কুষ্টিয়ায় শ্রেষ্ঠ শিক্ষা অফিসার হাবিবুর রহমান

কুষ্টিয়ায় শ্রেষ্ঠ শিক্ষা অফিসার হাবিবুর রহমান

 

ষ্টাফ রিপোর্টারঃ প্রাথমিক শিক্ষা পদক ২০২২ বাছাইয়ে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা/থানা শিক্ষা অফিসার ক্যাটাগরীতে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন মোঃ হাবিবুর রহমান। তিনি বর্তমানে কুষ্টিয়া সদর উপজেলাধীন চৌড়হাস ক্লাস্টারে দায়িত্বরত আছেন। তিনি ইতোপূর্বে কুষ্টিয়া সদর উপজেলাধীন উজানগ্রাম ক্লাস্টারসহ বারখাদা ক্লাস্টার, কপুরহাট ক্লাস্টারে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। মান সম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে মাঠ পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। এছাড়াও সরকারের বিভিন্ন দপ্তরের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। মাঠ পর্যায়ে বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক এবং গঠনমূলক কাজে অংশগ্রহণ ও সক্রিয় সহযোগিতা করার মাধ্যমে তার এই শ্রেষ্ঠত্ব অর্জন। বিভিন্ন মাসিক মিটিং এর মাধ্যমে প্রধান শিক্ষকদের সক্রিয় করেছেন এবং উর্ব্ধতন কর্তৃপক্ষের বিভিন্ন নির্দেশনা সুন্দরভাবে প্রতিপালন করিয়েছেন। উল্লেখযোগ্য কিছু কাজ যা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মাধ্যমে সুচারুরুপে সম্পন্ন করেছেন তার মধ্যে কোভিড-১৯ পরিস্থিতিতে শিশুদের শিখন ঘাটতি পূরণে প্রথম পর্যায় জুম প্লাটফর্মে দ্বিতীয় পর্যায়ে গুগল মিটের মাধ্যমে শ্রেণি পাঠদান করানো হয়, কোভিড-১৯ পরিস্থিতিতে শিশুদের শিখন ঘাটতি পূরণে বাড়ি বাড়ি গিয়ে ওয়ার্কশীট বিতরণ, বিদ্যালয় পুনঃ চালুকরণের জন্য পর্যাপ্ত হাত ধোয়ার ব্যবস্থাকরণ, নিয়মিত হোমভিজিটের মাধ্যমে উপস্থিতি বৃদ্ধিকরণ, নিয়মিত স্টাফ মিটিং করা, বিদ্যালয়কে দৃষ্টিনন্দন করা, শ্রেণী পাঠদানে ল্যাপটপ মাল্টিমিডিয়ার ব্যবহার নিশ্চিতকরণ, প্রতিটি বিদ্যালয়ে বঙ্গবন্ধু গ্যালারী ও মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপন, বিদ্যালয় ক্যাচমেন্ট ম্যাপ হালফিলকরণ, প্রতিটি বিদ্যালয়ে রাস্তার পাশে দিক নির্দেশক ফলক স্থাপন, অফিসকক্ষে ও শ্রেণিকক্ষে বাণী লিখন, প্রতিটি বিদ্যালয়ে শেখ রাসেল কর্ণার স্থাপন, যথাযথ মর্যাদায় বিভিন্ন জাতীয় দিবস পালন ও পুরষ্কার বিতরণ

এছাড়াও বিভিন্ন কাজে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে শিক্ষক,এসএমসি, অভিভাবক, শিক্ষার্থীদের মধ্যে একটি মিল বন্ধন তৈরি করার চেষ্টা করে যাচ্ছেন। যা মান সম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে ভূমিকা রাখবে বলে আশা করা যায়। তিনি শিক্ষার্থীদের সাথে নিয়মিত মত বিনিময় করেন এবং তাদের বিভিন্ন সমস্যাসমূহ চিহ্নিত করে সমাধানের জন্য কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেন। বিদ্যালয়ে কাবিং কার্যক্রমে উৎসাহ প্রদান এবং কাবিং কার্যক্রম সম্প্রসারণে প্রযোজনীয় সহযোগিতা প্রদান করেন। প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে অভিভাবকদের সচেতন করার উদ্দেশ্য আযোজিত মা সমাবেশ ও উঠান বৈঠক অংশগ্রহণ করেন। বিদ্যালয়ের শিশুদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনে শিক্ষকদের সক্রিয় সহযোগিতা । ব্যক্তিগত দানে গরীব শিশুদের স্কুল ড্রেস বিতরণ এবং মেধাবী শিক্ষার্থীদের পুরষ্কৃত করার ব্যবস্থা করেন।
তিনি বিদ্যালয়কে আকর্ষণীয় করার জন্য পরামর্শ ও সক্রিয় সহযোগিতা করেছেন যার ফলে ক্লাস্টারের সকল বিদ্যালয়ের প্রাক প্রাথমিক শ্রেণিকক্ষ আকর্ষণীয় করে সজ্জিতকরণ করা হয়েছে বিভিন্ন বিদ্যালয়ে ফুল বাগান তৈরি করা হয়েছে ,বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল তৈরিতে সক্রিয় সহযোগিতা করেছেন, মিড ডে মিলের ব্যাপারে উৎসাহ প্রদান ও টিফিন বক্র বিতরণ করেছেন এবং বিদ্যালয়ের শিশুদের খেলাধুলার ব্যাপারে উৎসাহ প্রদান ও ফুটবল বিতরণ করেছেন।
জনাব মোঃ হাবিবুর রহমান, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, কুষ্টিয়া সদর, কুষ্টিয়া এর নিজস্ব উদ্ভাবনী ধারনার মাধ্যমে প্রধান শিক্ষক সহ সকল শিক্ষকদের সক্রিয় করে তোলেন। প্রথম উদ্ভাবনী ধারনা যার মাধ্যমে শিক্ষকদের শিক্ষা অফিসে না গিয়ে ইমেইল এবং ম্যাসেঞ্জারের মাধ্যমে তথ্য আদান প্রদান করে থাকেন। এতে প্রধান শিক্ষকগণ বিদ্যালয়ে প্রচুর সময় দিতে পারেন এবং সহকারী শিক্ষকদের মনিটরিং করতে পারেন। দ্বিতীয় ধারনা কুইজ কুইজ প্রতিযোগিতার আয়োজন করা, যার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে লেখাপড়ার প্রতি আগ্রহ তৈরি এছাড়াও পুরষ্কার পাওয়ার আগ্রহে পড়ার প্রতি শিক্ষার্থীরা যতœবান হচ্ছে। তিনি প্রাথমিক শিক্ষার নীতি ও দিক নির্দেশনামূলক তথ্যবহুল প্রবন্ধ লিখেছেন যা পত্রিকায় প্রকাশিত হয়েছে। যেমনঃ প্রাথমিক শিক্ষাকে আধুনিকায়ন করতে হবে, মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে করনীয়, একটি আদর্শ বিদ্যালয়, জাতীয় শিক্ষা নীতির প্রাক প্রাথমিক শিক্ষা ও বাস্তবতা এবং করণীয়, প্রাথমিক শিক্ষার একাল সেকাল, মানসম্মত প্রাথমিক শিক্ষায় শিক্ষক অভিভাবক সমিতির ভূমিকা।

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel