মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
ইবিতে ‘প্লান্ট সাইন্স’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার  শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয় চেকের মামলায় সাফাই সাক্ষী বনাম আসামীর নির্দোষিতা! খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। কুমারখালীতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত। ম্যাজিস্ট্রেট ও পুলিশের নিকট দোষস্বীকারে সাক্ষ্যগত মূল্য বনাম বাস্তবতা! ল’ ফোরাম রাজবাড়ীর মিলনমেলা ও সাংস্কৃতিক সন্ধা অনুষ্ঠিত। চেকের মামলায় আসামীর মুক্তির উপায়! ইবির নতুন ছাত্র উপদেষ্টার দায়িত্বগ্রহণ
মামলা জটের পেছেন রয়েছে চারটি কারন- প্রধান বিচারপতি

মামলা জটের পেছেন রয়েছে চারটি কারন- প্রধান বিচারপতি

ডেস্ক রিপোর্টঃ ১৯৭২ সালে যখন সুপ্রিম কোর্ট প্রতিষ্টা হয় তখন হাইকোর্টে বিচারাধীন মামলা ছিল ২০ হাজার ৫৬৭টি। কিন্তু  বিগত ৪৬ বছরের ব্যবধানে মামলার সংখ্যা  বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৯৫ হাজার ৪১৫টি। একই সময়ে নিম্ন আদালতে বিচারাধীন মামলা রয়েছে ২৯ লাখ ৩৮ হাজার ৬৪৯টি। সব মিলিয়ে চলতি বছরের জুন পর্যন্ত দেশের সকল আদালতে ৩৪ লাখ ৫৩ হাজার ৩৫৩টি মামলা বিচারাধীন।

প্রতিবছরে যে হারে মামলার সংখ্যা বাড়ছে কিন্তু সেই হারে মামলা নিষ্পত্তি হচ্ছে না।সুপ্রিম কোর্ট হতে অধস্তন আদালতের বিচারকদের মামলা জট হ্রাসে জন্য নানা নির্দেশনা দেওয়া হচ্ছে।

সম্প্রতি এক অনুষ্ঠানে মামলা জটের পেছনে চারটি কারণ উল্লেখ করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন । কারনগুলো হলোঃ-

(১)জনসংখ্যা ও মামলার সংখ্যা অনুপাতে বর্তমানে দেশে বিচারক সংখ্যা অপর্যাপ্ত

(২)অবকাঠামোগত সমস্যার ফলে অনেক স্থানে বিচারকদের এজলাস ও খাস কামরা (চেম্বার) শেয়ার করতে হয়। ফলে কর্মঘণ্টার অপচয় হয়

(৩)সুযোগ থাকা সত্ত্বেও আদালতের কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার না করার প্রবণতা এবং

(৪)আইনজীবীদের পক্ষ হতে বারবার মামলার শুনানি মুলতবির আবেদন করা। ফলে মামলার সংখ্যা বৃদ্ধি পেলেও নিষ্পত্তির হার বাড়ছে না।

দেশের আদালতসমূহে গত আট বছরে এক কোটি ১৪ লাখ ১৪ হাজার ৭৬২টি নতুন মামলা দায়ের হয়েছে। এ সময়ে নিষ্পত্তি হয়েছে ৯১ লাখ ৯২ হাজার ৬৩৪টি মামলা। অনিষ্পন্ন রয়েছে ২২ লাখ ২২ হাজার ১২৮টি মামলা। অর্থাৎ গড়ে প্রতি বছরে প্রায় তিন লাখ মামলা নিষ্পত্তি হয়নি। পরিসংখ্যানে দেখা যায়, ২০০৮ সাল শেষে দেশের আদালতে বিচারাধীন মামলা ছিল ১৭ লাখ ৭৭ হাজার ৮৯৮টি। ২০০৯ সালে ১০ লাখ ২৭ হাজার ১৩১টি নতুন মামলা দায়ের হয়। অর্থাৎ মোট মামলা দাঁড়ায় ২৮ লাখ ৫ হাজার ২৯টি। এ সময়ে নিষ্পত্তি হয়েছে ৭ লাখ ৩১ হাজার ৫৪২টি। পরের বছর দায়ের হয় ১২ লাখ ১৭ হাজার ৯২৭টি এবং নিষ্পত্তি হয়েছে ১১ লাখ ১ হাজার ৫৩৩টি। ২০১২ সালে দায়ের হয় ১৩ লাখ ৫৯ হাজার ৫৮৯টি এবং নিষ্পত্তি হয়েছে ১০ লাখ ৩২ হাজার ১৮৯টি। পরের বছর ১৫ লাখ ৫ হাজার ১৬৭টি মামলা দায়ের এবং নিষ্পত্তি হয়েছে ১১ লাখ ১৯ হাজার ২৯৪টি। ২০১৪ সালে ১৬ লাখ ৭ হাজার ২৫৫টি মামলা দায়েরের বিপরীতে ১৩ লাখ ৪ হাজার ৫৪৪টি মামলা নিষ্পত্তি হয়েছে। পরের বছর ১৫ লাখ ৪৬ হাজার ৫০২টি মামলা দায়ের এবং নিষ্পত্তি হয়েছে ১৪ লাখ ২৬ হাজার ৬৭৬টি। ২০১৬ সালে ১৪ লাখ ৫ হাজার ২টি মামলা দায়ের হয়। আর নিষ্পত্তি হয়েছে ১৩ লাখ ৩৩ হাজার ৫৬৩টি। পরের বছর ১৭ লাখ ৪৬ হাজার ১৮৯টি মামলা দায়ের হয় এবং নিষ্পত্তি হয়েছে ১১ লাখ ৪৩ হাজার ২৯৩টি মামলা। বছর শেষে গিয়ে বিচারাধীন মামলার সংখ্যা দাঁড়ায় ৩৩ লাখ ৫৪ হাজার ৫ শতে।

প্রধান বিচারপতি সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন, ভারতে একজন বিচারকের বিপরীতে ১ হাজার ৩৫০টি মামলা বিচারাধীন রয়েছে এবং ওই বিচারক বছরে ৫১৬টি মামলা নিষ্পত্তি করছে। বাংলাদেশে একজন বিচারকের বিপরীতে ২ হাজার ১২৫টি মামলা বিচারাধীন। গত বছরে আমাদের একজন বিচারক বছরে নিষ্পত্তি করছেন ৭০০ মামলা। তিনি বলেন, প্রাথমিকভাবে জনসংখ্যার আধিক্যের কারণেই দেশে আদালতগুলোতে মামলার সংখ্যা বাড়ছে। যদি আইনজীবী ও বিচারকগণ সহযোগিতার মনোভাব নিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করেন তাহলে মামলা জট হ্রাস করা সম্ভব।

 

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel