শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
স্বেচ্ছায় যৌনকর্ম করা কী অপরাধ? মা দিবসে মায়েদের নিয়ে ইবি রোটার‍্যাক্ট ক্লাবের ক্রীড়া ও ফল উৎসব নারী শিশু আইনে মিথ্যা মামলায় জামিন ও মুক্তির উপায়! ইবিতে ‘প্লান্ট সাইন্স’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার  শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয় চেকের মামলায় সাফাই সাক্ষী বনাম আসামীর নির্দোষিতা! খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। কুমারখালীতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত। ম্যাজিস্ট্রেট ও পুলিশের নিকট দোষস্বীকারে সাক্ষ্যগত মূল্য বনাম বাস্তবতা!
ইবি ও যবিপ্রবিসহ পাঁচ শিক্ষা প্রতিষ্ঠানের ২০৩ শিক্ষার্থী পেল সিজেডএম শিক্ষাবৃত্তি

ইবি ও যবিপ্রবিসহ পাঁচ শিক্ষা প্রতিষ্ঠানের ২০৩ শিক্ষার্থী পেল সিজেডএম শিক্ষাবৃত্তি

ইবি প্রতিনিধি

২০২১-২২ শিক্ষাবর্ষে অধ্যয়নরত ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৭৩ জন ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৬ জন অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীকে ‘জিনিয়াস শিক্ষাবৃত্তি’ দিয়েছে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)। রবিবার (১৫ অক্টোবর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে বৃত্তি প্রদান করে প্রতিষ্ঠানটি।

কুষ্টিয়া জোনের আওতায় এ সময় পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ২০৩ জনকে বৃত্তি প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্ত অন্যরা  যশোর মেডিকেল কলেজ, কুষ্টিয়া মেডিকেল কলেজ ও মাগুরা মেডিকেল কলেজের শিক্ষার্থী। বৃত্তিপ্রাপ্তদের প্রতি মাসে চার হাজার টাকা করে প্রদান করবে প্রতিষ্ঠানটি।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে সিজেডএম’র হেড অব অফারেশন কাজী আহমেদ ফারুকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া।

এছাড়াও বিশ^বিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, টিএসসিসি’র পরিচালক অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল, সিজেডএম এর সহ-মহাব্যবস্থাপক আনোয়ার হোসেন, উপ-ব্যবস্থাপক আল-মামুন ইলিয়াসসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠানটির সহকারী ব্যবস্থাপক রাকিবুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনা করেন। বৃত্তি প্রদান অনুষ্ঠানের পর কুষ্টিয়া জোনের নতুন ও বিগত বছরে বৃত্তিপ্রাপ্ত ৭০০ জন শিক্ষার্থীকে নিয়ে দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘যাকাত সমাজকে ভারসাম্যহীনতা থেকে রক্ষা করে। যে টাকা দেওয়া হচ্ছে সেটি দানের টাকা নয় বরং অসচ্ছলদের হকের টাকা। তাই বৃত্তিপ্রাপ্তদের যেন কোন মানসিক দৈন্য কাজ না করে। এ টাকা দেওয়ার হচ্ছে লেখাপড়া সুষ্ঠুভাবে চালিয়ে নেওয়ার জন্য। তাই এ টাকার সুষ্ঠু ব্যবহার হয় তা নিশ্চিত করতে হবে। বৃত্তিপ্রাপ্তদের প্রতিজ্ঞা করতে হবে এ টাকা নিয়ে আমরা এমন মানুষ হবো, যেন ভবিষ্যতে এক সময় এই ফান্ডে টাকা দিয়ে সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে নিয়োজিত থাকি।’

উল্লেখ্য, সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) একটি দরিদ্রবান্ধব অলাভজনক সামাজিক প্রতিষ্ঠান। সোসাইটি অ্যাক্টের আওতায় ২০০৮ সালে সংস্থাটি নিবন্ধিত হয়। সংস্থাটি জাকাত সম্পর্কে সচেতনতা এবং জাকাত ব্যবস্থাপনার মাধ্যমে বিভিন্ন প্রকল্পের আওতায় হতদরিদ্র ও বঞ্চিত পরিবারের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। এরমধ্যে স্নাতক পর্যায়ে জিনিয়াস বৃত্তির আওতায় এ পর্যন্ত দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের সাড়ে ১৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে সিজেডএম। কুষ্টিয়া জোনের অন্তর্ভুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৮৯৮ শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে সংস্থাটির।

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel