বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
ইবির জিওগ্রাফী বিভাগ: শিক্ষার্থীদের কাছে দরখাস্ত দিয়ে পদত্যাগ করলেন সভাপতি যুগে যুগে দালাল সাংবাদিকদের করুন পরিণতি বনাম কিছু শিক্ষনীয় গল্প! তালাকের নোটিশ গ্রহণ না করলেও ৯০ দিন পর তালাক কার্যকর হয়ে যাবে! শেখ হাসিনার পদত্যাগ ও প্রধানমন্ত্রী হিসেবে থাকা, না থাকা নিয়ে যত সংশয়! ইসলাম বিদ্বেষী উগ্র সাম্প্রদায়িকতার বরপুত্র ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর! অপমান ও মানহানির শিকার হলে কী করবেন? গোপনে ধারণকৃত ভিডিও ও ছবি দিয়ে প্রতারণার শিকার হলে কী করবেন? স্বাধীনতার ৫৩ বছরঃ ১৭ বার সংবিধান সংশোধন ও আমাদের জাতীয় সংগীত! Special Education Needs and Disabilities (SEND) আপনার পন্য বা প্রতিষ্ঠানের নকল এড়াতে কিভাবে ট্রেডমার্ক লাইসেন্স করবেন?
শেখ হাসিনার পদত্যাগ ও প্রধানমন্ত্রী হিসেবে থাকা, না থাকা নিয়ে যত সংশয়!

শেখ হাসিনার পদত্যাগ ও প্রধানমন্ত্রী হিসেবে থাকা, না থাকা নিয়ে যত সংশয়!

এ্যাডভোকেট সিরাজ প্রামাণিক:
একটি কথা চাওর হয়ে উঠেছে যে, বহু বারের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা যথাযথ প্রক্রিয়ায় পদত্যাগ না করায় তিনি এখনও প্রধানমন্ত্রী। শেখ হাসিনা’র একটি ফোন কলের অডিও প্রকাশ পেয়েছে। তিনি রাষ্ট্রপতির কাছে পদত্যাগ করেছেন সত্য; কিন্তু সংবিধানের ৫৭ অনুচ্ছেদের ব্যত্যয় ঘটেছে-কেউ কেউ প্রশ্ন তুলে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছেন। আরেকটি ভিডিও কলে শেখ হাসিনা বলছেন, ‘‘আমি দেশের কাছাকাছি আছি, যাতে চট করে ঢুকে যেতে পারি’’।
শেখ হাসিনা কি আদৌ পদত্যাগপত্র জমা দিয়েছেন, প্রশ্ন তুলেছেন রাষ্ট্রচিন্তক ফরহাদ মজহার। এর আগে সজীব ওয়াজেদ জয় বলেছেন শেখ হাসিনাই প্রধানমন্ত্রী! আপনারা কেউ শেখ হাসিনার পদত্যাগপত্র দেখেছেন?
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এ বিষয়ে নানা প্রশ্ন ও উত্তর জানতে আমার আইনাঙ্গনের অনেক শুভাকাঙ্খী ফোন করছেন। অবশেষ এ লেখা দিয়ে সমাধানের দিকে যেতে চাই। আইনের শিক্ষার্থী ও পেশাগত কাজে বাংলাদেশের সংবিধান নিয়মিত চর্চা করতে হয়। সহজ ভাষায় আমাদের সংবিধান রচিত। বোঝার জন্য খুব বেশী লেখাপড়া জানার দরকার নেই। বাংলা পড়তে পারেন-এমন মানুষ বোধ হয় সহজ এ বিষয়টি বুঝতে পারবেন।
আমাদের সংবিধানের ৫৭ অনুচ্ছেদে প্রধানমন্ত্রীর পদত্যাগের প্রক্রিয়া সম্পর্কে বলা আছে। কী আছে দেখুনঃ
৫৭। (১) প্রধানমন্ত্রীর পদ শূন্য হইবে, যদি-
(ক) তিনি কোন সময়ে রাষ্ট্রপতির নিকট পদত্যাগপত্র প্রদান করেন; অথবা
(খ) তিনি সংসদ-সদস্য না থাকেন।
(২) সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন হারাইলে প্রধানমন্ত্রী পদত্যাগ করিবেন কিংবা সংসদ ভাংগিয়া দিবার জন্য লিখিতভাবে রাষ্ট্রপতিকে পরামর্শদান করিবেন এবং তিনি অনুরূপ পরামর্শদান করিলে রাষ্ট্রপতি, অন্য কোন সংসদ-সদস্য সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন নহেন এই মর্মে সন্তুষ্ট হইলে, সংসদ ভাংগিয়া দিবেন।
(৩) প্রধানমন্ত্রীর উত্তরাধিকারী কার্যভার গ্রহণ না করা পর্যন্ত প্রধানমন্ত্রীকে স্বীয় পদে বহাল থাকিতে এই অনুচ্ছেদের কোন কিছুই অযোগ্য করিবে না।
সম্মানীত পাঠক একটু খেয়াল করুন। কিন্তু দেশ থেকে প্রধানমন্ত্রী পলায়ন করলে কিংবা পালিয়ে যেতে বাধ্য হলে কি হবে, সে বিষয়ে এখানে কিছুই বলা নেই। এক্ষেত্রে সমাধান হচ্ছে সংবিধানের ১০৬ অনুচ্ছেদ। দেখুন কী আছে সংবিধানের ১০৬ অনুচ্ছেদ।
১০৬। যদি কোন সময়ে রাষ্ট্রপতির নিকট প্রতীয়মান হয় যে, আইনের এইরূপ কোন প্রশ্ন উত্থাপিত হইয়াছে বা উত্থাপনের সম্ভাবনা দেখা দিয়াছে, যাহা এমন ধরনের ও এমন জনগুরুত্বসম্পন্ন যে, সেই সম্পর্কে সুপ্রীম কোর্টের মতামত গ্রহণ করা প্রয়োজন, তাহা হইলে তিনি প্রশ্নটি আপীল বিভাগের বিবেচনার জন্য প্রেরণ করিতে পারিবেন এবং উক্ত বিভাগ স্বীয় বিবেচনায় উপযুক্ত শুনানীর পর প্রশ্নটি সম্পর্কে রাষ্ট্রপতিকে স্বীয় মতামত জ্ঞাপন করিতে পারিবেন।
এজন্যই রাষ্ট্রপতি সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রীম কোর্টের উপদেশমূলক মতামতের ভিত্তিতে ড. ইউনুসের নেতৃত্বে অন্তবর্তীকালীন সরকার গঠন করেছেন। Doctrine of necessity (সময়ের চাহিদা নীতি) এর উপর পড়াশুনা করে ভবিষ্যতে লেখার ইচ্ছা পোষণ করে নিবন্ধের ইতি টানছি।
বিঃদ্রঃ অল্পবিদ্যা ভয়ংকরী বলে কেউ দয়া করে গালিগালাজ করবেন না।
লেখকঃ বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী, আইনগবেষক ও আইনগ্রন্থ প্রণেতা। মোবাইলঃ ০১৭১৬৮৫৬৭২৮, ইমেইলঃseraj.pramanik@gmail.com
May be an image of 4 people and text that says 'শেখ হাসিনার পদত্যাগ ও প্রধানমন্ত্রী হিসেবে থাকা, না থাকা নিয়ে যত সংশয় ও প্রশো্নোত্তর! সামাজিক যোগাযোগ মাধ্যমে চাউর হওয়া প্রশ্নের সাংবিধানিক সমাধান'
See insights and ads
পোস্টের প্রচার করুন · Boost post
All reactions:

You, Adv Asad, Adv Sultana Begum Momo and 17 others

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel