মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন

ঘোষনা :
  সম্পূর্ণ আইন বিষয়ক  দেশের প্রথম দৈনিক পত্রিকা   দৈনিক ইন্টারন্যাশনাল এর  পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা   । 
সংবাদ শিরোনাম :
স্বেচ্ছায় যৌনকর্ম করা কী অপরাধ? মা দিবসে মায়েদের নিয়ে ইবি রোটার‍্যাক্ট ক্লাবের ক্রীড়া ও ফল উৎসব নারী শিশু আইনে মিথ্যা মামলায় জামিন ও মুক্তির উপায়! ইবিতে ‘প্লান্ট সাইন্স’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার  শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয় চেকের মামলায় সাফাই সাক্ষী বনাম আসামীর নির্দোষিতা! খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। খোকসার জনগনের সাথে ব্যাস্ত সময় কাটাচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাবুল আখতার। কুমারখালীতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত। ম্যাজিস্ট্রেট ও পুলিশের নিকট দোষস্বীকারে সাক্ষ্যগত মূল্য বনাম বাস্তবতা!
পুলিশের অন্যায়ের প্রতিবাদে গায়ে আগুন দিয়ে ফুটবলারের আত্মহুতি

পুলিশের অন্যায়ের প্রতিবাদে গায়ে আগুন দিয়ে ফুটবলারের আত্মহুতি

‘পুলিশের অন্যায়ের’ প্রতিবাদে তিউনিসিয়ার এক পেশাদার ফুটবলার গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেছে। ৩৫ বছর বয়স্ক নিজার ইসাউই নামের ওই ফুটবলারকে মারাত্মক দগ্ধ অবস্থায় হাসপাতালে নেয়া হলেও রক্ষা করা যায়নি। শুক্রবার তার ভাই এই ফুটবলারের মৃত্যুর কথা ঘোষণা করেছেন।

নিজার তার ক্যারিয়ারে বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন। চার সন্তানের বাবা এই ফুটবলার ফেসবুকে পোস্ট করা এক ভিডিওতে জানান, মধ্য তিউনিসিয়ার কাইরুনের হাফজ গ্রামে তিনি যে ‘সন্ত্রাসের’ শিকার হয়েছেন, তার প্রতিবাদ করতেই নিজের গায়ে আগুন দিয়েছেন। তার এই প্রতিবাদ ২০১০ সালের ১৭ ডিসেম্বর রাজপথের ফেরিওয়ালা মোহাম্মদ বুআজিজির প্রতিবাদের কথা স্মরণ করিয়ে দিয়েছে। তার ওই আত্মহুতিই আরব বিশ্বজুড়ে আবর বসন্তের সৃষ্টি করেছিল। কয়েকটি দেশে স্বৈরতান্ত্রিক শাসনের অবসান ঘটেছিল।

নিজারের মৃত্যুর পর তিউনিসিয়ার বিভিন্ন স্থানে বিক্ষোভ দেখা দিয়েছে। তরুণ বিক্ষোভকারীরা পুলিশের ওপর পাথর নিক্ষেপ করে। পুলিশও তাদের দিকে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। নিজার জানান, তিনি প্রথমে কলার দাম নিয়ে পুলিশের কাছে অভিযোগ দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, কলার কেজি ১০ দিনারের (৩.৩০ ডলার) নিচে পাওয়া যাচ্ছে না। অথচ সরকারের বেঁধে দেয়া দামের চেয়ে তা দ্বিগুণ। পুলিশ এই সমস্যার সমাধান না করে তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনে। নিজার বলেন, তিনি এর প্রতিবাদে নিজেকে ‘আগুনে পুড়িয়ে হত্যার’ শাস্তি দিয়েছেন। তিনি বলেন, ‘আমার আর শক্তি নেই। পুলিশ রাষ্ট্র জানুক, শাস্তি কার্যকর হবে আজই।’ অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা জানিয়েছে, এক প্রজন্মের মধ্যে সবচেয়ে কঠিন অর্থনৈতিক সঙ্কটে পড়েছে তিউনিসিয়া। মুদ্রাস্ফীতি ১১ ভাগের মতো, খাবার ক্রমবর্ধমান হারে দুর্লভ হয়ে পড়েছে। সূত্র : আল জাজিরা।

এই সংবাদ টি সবার সাথে শেয়ার করুন




দৈনিক ইন্টারন্যাশনাল.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  © All rights reserved © 2018 dainikinternational.com
Design & Developed BY Anamul Rasel